Hijab

Nose Niqab/Hoody Niqab/2 layer Niqab/4 layer Niqab- Modest Collection এর কোন নিকাব টা আপনার জন্য উপযুক্ত?

hoody-hoodie-2layer-nose-4layer-niqab

মডেস্ট কালেকশনে নিকাবের বিশাল একটা সমাহার আছে। বিশাল কালেকশন বললাম একারণে যে, এর বাইরে আসলে একটা মানুষের অন্য ডিজাইনের প্রয়োজন হয়না। নিকাব তো পর্দার সর্বোচ্চ পর্যায়। সবাই যে জায়গাটায় পৌঁছুতে পারেনা। কারণ, নিকাব পরা একটা মেয়েকে অনেক underestimate করা হয়। অনেক অনেক সুযোগ নিকাবের জন্য হাতছাড়া হয়ে যায়। নিকাব পরাটাও আরামের না। তাহলে এই ত্যাগ স্বীকার করে যখন আপনি নিকাব পরতে চলেছেন, পিছনে বো, কালারফুল পাইপিং, স্টোন, ক্রাউন নিকাব, শশী নিকাব, ঘোমটা টাইপের নিকাব আবার পিছন দিকে দুই প্রান্ত একটু আটকানো, এসব অপ্রয়োজনীয় যে ডিজাইন গুলো মার্কেটে সেল হচ্ছে, এগুলো কেন পরবেন? নিকাবের উদ্দেশ্য কি রইলো তাহলে?


যাহোক, আমাদের নিকাবগুলোর বিস্তারিত আলোচনায় আসি,


Nose Niqab-নোজ নিকাব

এটা শুধুমাত্র এক পরতের কাপড় দিয়ে বানানো হয়, কপালের দিকে কোন অংশ থাকেনা, জাস্ট নাকের ওপর দিয়ে বেঁধে নিলেই হয়ে গেল। এই নিকাবটা ম্যানেজ করা সবচেয়ে সহজ। আপনি যদি নিকাব পরা শুরু করতে চান, তাহলে এই নিকাব দিয়ে শুরু করতে পারেন। যারা হুটহাট বাইরে যান, ব্যস্ত থাকেন, তাদের জন্য, বিশেষ করে যারা চশমা পরেন, তাদের জন্য এটা পারফেক্ট একটা নিকাব। তবে এই নিকাবে কপালের অংশ না থাকায় আইব্রো দেখা যায়। একটা ইনার ক্যাপ/হিজাব ক্যাপ দিয়ে কপালের অংশ ভালভাবে ঢেকে এর উপর হিজাব পরে নোজ নিকাবটা পরলে এই সমস্যা থাকেনা। নিকাবে এক পরতের কাপড় থাকায় এটা বেশ পাতলা হয়। যাদের শ্বাসকষ্টের সমস্যা আছে তাদের জন্য এই নিকাব বেছে নেয়া ঠিক হবে। তবে যারা রেগুলার নিকাব করেন, আল্লাহর সন্তুষ্টির জন্য নিকাব করতে চান, কোন শারীরিক সমস্যা নেই, তাদের আমি এই নিকাব সাজেস্ট করিনা। নোজ নিকাব ছাড়া বাকি নিকাবগুলো দুই পরতের কাপড় দিয়ে বানানো হয় তাই সেগুলো বেটার কাভারেজ দেয়। আমি সেগুলোই সাজেস্ট করব।


2 layer Niqab-টু লেয়ার নিকাব

লম্বায় ২৩ ইঞ্চি আর চওড়ায় প্রায় ১৮ ইঞ্চি হয় আমাদের টু লেয়ার নিকাব। সামার ফ্রেন্ডলি। সামনের পার্ট এ ডাবল করে কাপড় দেয়া । অন্যান্য শপে সামনের দিকে এক পরতের কাপড় দিয়ে করা হয়, তাতে ঘেমে গেলে নিকাব এ ঘামের দাগ পড়ে যায়, সামান্য বাতাসেই সরে যায়। আমাদের নিকাব গুলো ব্যবহার করলে অন্যান্য নিকাবের সাথে আমাদের পার্থক্যটা ভাল ভাবে বোঝা যাবে। এই নিকাবে চোখের অংশটা পারফেক্ট, মানে চশমা পরা বা খোলা, যেকোন ফেইস শেইপে এই নিকাব পারফেক্ট হয়। এটায় আইব্রো এবং চেস্ট কাভার করে (উল্লেখ্য, শুধু নিকাব দিয়ে চেস্ট কাভার করার ইচ্ছা করলে সেটা পর্দা হবেনা, অবশ্যই ভিতরে হিজাব পরতে হবে)। পিছনের পার্ট এ পিঠের দিক কাভার করবেনা, শুধু মাথার দিকটা কাভার করে, নিকাবের ফিতা ঢেকে থাকে, এদিকে চেরি কাপড়ের জিলবাবের জন্য এই নিকাব আবশ্যক বলে মনে হয় আমার কাছে। কারণ চেরি ফেব্রিকের খিমার জিলবাবে বডি শেইপ বোঝা যায়, বিশেষ করে খিমারে তো কাধের শেইপ পিঠের দিকটা স্পস্ট ফুটে থাকে। তাই, সাথে টু লেয়ার নিকাব টা পরলে উপরের দিকে এক্সট্রা কাভারেজ দেয়।


Hoody Niqab-হুডি নিকাব

হুডি নিকাব আমাদের নতুন সংযোজন। এই নিকাবে পিছনের দিকে কোন পার্ট থাকেনা। সিম্পল নিকাবের উপরে একটা এক্সট্রা হুড থাকে যেটা আপনার চোখও ঢেকে রাখে। কিন্তু ডিজাইন টা এমনভাবে হয় যে চোখ ঢাকা থাকলেও আপনি ঠিকই সব দেখতে পাবেন। বলাবাহুল্য যে, চোখের ফাকা অংশটা খুবই সরু, তাই যারা চশমা পরেন, তাদের জন্য এই নিকাব কোনভাবেই সুইটেবল হবেনা। যারা চোখ ঢেকে অভ্যস্ত না, তারাও এটা পরে আরাম পাবেন না। আর তাই যারা মেইনটেইন করতে পারবেন বলে মনে করেন, শুধুমাত্র তারাই এটা কিনবেন। এটাও সামনে ডাবল কাপড় দেয়া, ২৩ ইঞ্চি লম্বা আর ১৮ ইঞ্চি চওড়া হয়ে থাকে।


4 layer Niqab-ফোর লেয়ার নিকাব

এটা যেমন সামনে কভার করে, তেমনি পিছনেও কভার করে। চেস্ট আর ব্যাক কাভারেজ দেয়। সামনের দিকে দুই পরতের কাপড় দিয়ে একটা পার্ট, আর পিছনে ৩ টা পার্ট। পিছন থেকে একটা পার্ট সামনে এনে চোখ ঢেকেও পরতে পারবেন। পিছনের সবচেয়ে বড় পার্ট ৩৭ ইঞ্চি লং। অনেকেই পিছনে বিশাল লেংথের নিকাব বানানোর জন্য রিকোয়েস্ট করেন আমাদের। আমরা বানাইনা কারণ এটা দেখতে পর্দা কম, বরং লম্বা চুলের মত মনে হয়।


আমরা একটা ভিডিওর মাধ্যমে সবগুলো নিকাব এর টিউটোরিয়াল দেয়ার চেষ্টা করেছি



মডেস্ট কালেকশনে মূলত মডেস্ট ড্রেস বেশি করা হয়। সেগুলো সুন্দর, সুন্দর ডিজাইনের হয়ে থাকে। কারণ সেটা বোরকা নয়। আমাদের নীতি হলো, আপনি সুন্দর ড্রেস পরতে চান, সেটাও যেমন এখানে পাবেন, তেমন নিকাবও এখানে পাবেন। কিন্তু নিকাব নিকাবের মতই হবে, আর ড্রেস ড্রেসের মত। নিকাবে কোন রকম অপ্রয়োজনীয় ডিজাইন আমরা করিনা। সবগুলো নিকাব সিম্পল আর যথেস্ট লং। নিকাব আমাদের রেডিমেইড প্রডাক্ট, এটা কোনভাবেই কাস্টমাইজেবল না। কারণ যেই কোয়ালিটি আমরা মেইনটেইন করি, তাতে কাস্টমাইজড নিকাবে আমাদের দামটা অনেক বেশি পড়ে যাবে। নিকাব গুলো সব কাটিং মেশিনে প্যাটার্ণ ফেলে কাটা হয়, তাই সব নিকাব এক সাইজ হয়, এবং দ্রুত বানানো যায়, কাস্টম নিকাবে যেটা সম্ভব না।



জাযাকাল্লাহু খাইরান।