অপারেটিং সিস্টেম কোনটি চাই?

পারসোনাল কম্পিউটার (পিসি) এখন আমাদের প্রায় সবারই নিত্য প্রয়োজনীয় ও ব্যবহার্য গ্যাজেট। ছোট হোক বড় হোক, যেমনই কাজ হোক, একটা পিসি ছাড়া এখন অনেক কিছুই অচল। ডিজিটাল যুগ যে চলছে!

নতুন পিসি নিতে গেলে একসময় সবাই বাছবিছার ছাড়াই ‘ঐ একটা হলেই হলো’ নীতিতে পিসি নিয়ে নিতেন। কিন্তু যুগ পাল্টেছে, নেটিজেন ছেলেমেয়েরা অনেক কিছুই দেখে এখন সিদ্ধান্ত নিচ্ছে। পিসির অপারেটিং সিস্টেমটাও এখন অনেক জরুরি বিষয়। আপনার কাজ ও প্রয়োজনের ধরণের ওপর নির্ভর করছে আপনার কী ধরনের অপারেটিং সিস্টেম (ওএস) দরকার। চলুন জেনে নেয়া যাক ওএস নেবার আগে যা জানতেই হবে।

সহজতা

আপনি হয়তো খুব টেক-ফ্রিক হতে চান, কিন্তু সব ধরণের ওএস চালানোর মতো আইডিয়া আপনার নাও থাকতে পারে। উইন্ডোস ওএস এক্ষেত্রে সবচাইতে সহজ ও ইউজার ফ্রেন্ডলি ওএস। তালিকায় দ্বিতীয় আর তৃতীয় হলো ম্যাক ও লিনাক্স। তাই আপনার সহজতা কোন দিকে সেটা আগে ঠিক করে নিন।

আপনার কাজের সফটওয়্যার কী কী?

আপনি নিয়মিত কী ধরণের সফটওয়্যারে কাজ করবেন সেটাও একটা বিষয়। উইন্ডোজ প্ল্যাটফর্মে আপনি প্রায় সবধরণের সাধারণ সফটওয়্যার চালাতে পারবেন। অন্যদিকে ম্যাকের ক্ষেত্রে ম্যাকের নিজস্ব লাইব্রেরি থেকে ম্যাক-কম্প্যাটিবল সফটওয়্যার নিতে হবে, যা অনেকটা বিশেষায়িত বলা যায়। আর লিনাক্স এর সব সফটওয়্যারই হলো ওপেন সোর্স আর ফ্রি। তবে অপারেশানে ঝক্কি আছে বটে।

আপনি ফাইল শেয়ার করবেন কোথায়?   

এটা কিন্তু খুবই জরুরি। আপনি আপনার ফাইল বা ডেটা সাধারণত যাদের সাথে শেয়ার করবেন, যেমন কলিগ, বন্ধু, ফ্যামিলি ইত্যাদি, তারা কী ওএস ব্যবহার করছে এটা কিন্তু জানা দরকার। অন্যথায় আপনার ওএস এর সাথে তাদের ওএস এর অমিল হলে শেয়ার করা ফাইল রান না হবার সম্ভাবনা আছে। যদিও কনভার্টার ব্যবহার করে কাজ চালানো যেতে পারে তবে সেটাও কম ঝামেলার কাজ নয়।

এডিটিং টুল কেমন চাই?

আপনি যদি ছবি, অডিও বা ভিডিও এডিটিং এর বিভিন্ন কাজ করে থাকেন, তবে ম্যাক এইক্ষেত্রে আপনাকে যথেষ্ট সাপোর্ট দেবে। ম্যাকের এই ধরণের টুলের সংখ্যা অনেক বেশি ও কাজের বটে। সে তুলনায় উইন্ডোজ বা লিনাক্স হতাশ করবে।

প্রোগ্রামিং করবেন?

আপনার যদি প্রোগ্রামিং প্ল্যান থাকে, তবে লিনাক্স ওএস হবে আপনার বেস্ট চয়েজ। ওপেন সোর্স এই প্ল্যাটফর্ম আপনাকে কোডিং এর সর্বোচ্চ সুবিধা দেবে। অন্যদিকে যদি এপল ডিভাইসের জন্য এপ বানাতে চান, তাহলে ম্যাক ওএস জরুরি।

ভাইরাস ইস্যু

ভাইরাস যদি আপনার খুব দুশ্চিন্তার বিষয় হয়ে থাকে, তবে উইন্ডোজ থেকে মুখ ফিরিয়ে নিন। উইন্ডোজ ওএস ভাইরাস দমনে যথেষ্ট ব্যর্থ। সে তুলনায় ম্যাক অনেক ভালো অবস্থায় আছে। আর সবচে’ নিরাপদ ওএস হলো লিনাক্স। যে কোন প্রোগ্রাম কাজ করতে হলে এতে এডমিন এপ্রুভাল ছাড়া কাজ করে না। ভাইরাস ও একটি প্রোগ্রাম বিধায়, সেটাও কাজ করবে না।

 

বাজেট

সবশেষে বাজেট ইস্যু। আপনার যদি ভালো বাজেট থেকে থাকে আর আপনার কাজের ধরণের সাথে ম্যাক ওএস খাপ খায়, তাহলে ম্যাক ওএস এর দিকে এগুতে পারেন। অন্যথায় এর চাইতে কম বাজেটে ভালো কনফিগারেশানের উইন্ডোজ ওএস নিতে পারেন। আর যদি লিনাক্সের কথা চিন্তা করেন, তবে তো একেবারে বিনামূল্যেই ডাউনলোড করে নিতে পারেন। নো খরচা।

নাজমুস সাকিব
ফিচার রাইটার, ModestBD

 

Leave a Reply